শনিবার , ১১ জুন ২০২২ | ২০শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ প্রতিদিন
  2. আন্তর্জাতিক
  3. আরো
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও প্রকৃতি
  6. খেলাধুলা
  7. দেশজুড়ে
  8. ধর্ম
  9. পদ্মা সেতু
  10. ফিচার
  11. বাংলাদেশ
  12. বিনোদন
  13. রাজধানী
  14. লাইফস্টাইল
  15. শিক্ষাঙ্গন

সিরাজগঞ্জে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতি করণ প্রকল্পের রোভিং সেমিনার অনুষ্ঠিত।

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
জুন ১১, ২০২২ ৩:৩৩ পূর্বাহ্ণ

হাসান চৌধুরী, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি:
সিরাজগঞ্জে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতি করণ প্রকল্পের রোভিং সেমিনার অনুষ্ঠিত হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিরাজগঞ্জের বাস্তববায়নে- উক্ত প্রকল্পের আরডিপিপিতে-২০২১-২২ অর্থ বছরের জন্য এসএএও প্রশিক্ষণ ও রোভিং সেমিনার কার্যক্রম সম্পন্ন করা হয়েছে – বুধবার ৮ জুন সকাল হতে দুপুর পর্যন্ত অনু্ষ্ঠানটি সিরাজগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রাঙ্গণে – সেমিনারের প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি সিরাজগঞ্জের উপ-পরিচালক কৃষিবিদ বাবলু কুমার সূত্রধর। তিনি তার বক্তব্যে বলেন, জননেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার হলো- কৃষিবান্ধব সরকার। কৃষিতে উন্নতি করার লক্ষ্য – আধুনিক করণে যন্ত্রপাতি ও কৃষি প্রযুক্তি ব্যবহার সহ এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী সহ কৃষক-কৃষাণীদের প্রশিক্ষণ বা কর্মশালা করে এ সরকার কৃষিতে বিপ্লব ঘটিয়েছে এবং সুফল পাচ্ছে সুবিধাভোগিরা । কৃষকদের আরো উন্নতি করার লক্ষ্য -এ রোভিং সেমিনার। এতে কৃষকেরা অ্যান্ডডুয়েট মোবাইল ফোনের অ্যাপসের মাধ্যমে আবহাওয়া পূর্বাভাস আগেই জানতে পারবে। কোন কৃষক যদি নিজে ফোন ব্যবহার ও প্রযুক্তি না জানে সেক্ষেত্রে তার পরিবারের জানা অন্য সদস্যদের বলে জানবেন।এবং মোবাইল ও অ্যাপসের ব্যবহার অবশ্যই শিখতে হবে। অ্যাপসের মাধ্যমে রোদ, ঝড়-বৃষ্টি, বজ্রপাত বন্যার পূর্বাভাস আগাম তথ্য জেনে সচেতন থাকতে হবে।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ আঃ জাঃ মুঃ আহসান হাবিব শহীদ সরকার।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অফিসার কৃষিবিদ মোঃ রোস্তম আলী, তাড়াশ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা, উল্লাপাড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অফিসার কৃষিবিদ সূবর্ণা ইয়াসমিন সুমী, রায়গঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অফিসার কৃষিবিদ মোঃ শহীদুল ইসলাম, কামারখন্দ উপজেলার সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অফিসার কৃষিবিদ আনোয়ার সাদাত, বেলকুচি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি সম্প্রসারণ অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ, কাজিপুর উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ শুভজিৎ রায় প্রমুখ।
অনুষ্ঠান সঞ্চালনা করেন, শাহজাদপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মোঃ এহসানুল হক।
এ সময় জেলার ২৩০ জন সুফলভোগী কৃষক-কৃষাণী এ কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতি করণ প্রকল্পের রোভিং সেমিনার অনুষ্ঠানে অংশ গ্রহণ করে।

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত

প্রবাসী বাংলাদেশীদের সাথে নিয়ে ব্রাসিলিয়ায় পদ্মা সেতুর শুভ উদ্বোধন উদযাপন

সীতাকুণ্ডের ঘটনায় শোকাচ্ছন্ন শোবিজ অঙ্গন

ছাতকে স্মরণকালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থ মধ্যে নগদ অর্থ দিলেন,বিএনপি নেতা ও মানবাধিকার কর্মী এড. মোঃ আব্দুল জলিল।

নীলফামারী টিটিসিতে অরিয়েন্টেশন প্রোগ্রাম

বিশ্বনাথে থানা পুলিশের উদ্যোগে খাদ্যসামগ্রী বিতরণ

দক্ষিণাঞ্চলের মানুষের দীর্ঘ দুর্দশার অবসান হলো

সাংবাদিকের বিরুদ্ধে সাজানো মামলার প্রতিবাদে লক্ষ্মীপুরে মানববন্ধন

অনুমতি ছাড়া হজে গেলে আড়াই লাখ টাকা জরিমানা হবে

খুলনার রূপসা উপজেলায় কৃষকের মাঝে প্রনোদনার বীজ ও সার বিতরণ

অগনতান্ত্রীক শাসনের পরিবর্তন ঘটাতে বেগম খালেদা জিয়ার মুক্তির কোন বিকল্প নেই