বন্দী মুক্তির শর্তে তিন মাসের যুদ্ধবিরতি প্রস্তাব তালেবানের

অনলাইন ডেস্ক: কারাগারে থাকা কয়েক হাজার (তালেবান) বন্দীর মুক্তির শর্তে তিন মাসের জন্য যুদ্ধবিরতির একটি প্রস্তাব আফগানিস্তান সরকারের কাছে দিয়েছে তালেবান। বৃহস্পতিবার আফগান সরকারের উচ্চ পর্যায়ের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। খবর আল জাজিরার।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র তাদের সেনা সদস্যদের পুরোপুরি ফিরিয়ে নেওয়ার আগেই দেশটির বিভিন্ন এলাকা নতুন করে দখলে নেয় তালেবানরা। বিশেষ করে, বেশ কয়েকটি সীমান্ত স্থলবন্দর দখলে নিয়েছে তারা। সম্প্রতি পাকিস্তান সীমান্তে একটি স্থলবন্দর তালেবানদের দখলে চলে যায়।

এ আগ্রাসনের মধ্যে কাতারের রাজধানী দোহায় আফগান সরকার ও তালেবানদের মধ্যে দীর্ঘদিন স্থগিত থাকা শান্তি আলোচনা নতুন করে শুরু হয়। আফগান সরকারের পক্ষে আলোচনাকারীদের একজন নাদের নাদেরি তালেবানদের এ প্রস্তাবকে ‘বড় দাবি’ বলে বর্ণনা করেছেন।

কাবুলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, তালেবানরা তিন মাসের যুদ্ধবিরতি পরিকল্পনার প্রস্তাব দিয়েছে। এর প্রতিদানে তারা তাদের ৭ হাজার বন্দীর মুক্তি চেয়েছে। সেইসঙ্গে জাতিসংঘের কালো তালিকা থেকে তাদের নাম তুলে দেওয়ারও দাবি জানিয়েছে।

গত বছর আফগান সরকার প্রায় ৫ হাজার তালেবানকে কারাগার থেকে মুক্তি দেয়। এর ফলশ্রুতিতে কাতারে আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনা শুরু হয়। এক তালেবান মুখপাত্র জানান, ঈদ-উল-আযহা উপলক্ষ্যে আপাতত একটা যুদ্ধবিরতির বিষয়ে তিনি জানেন।

এই বিভাগের সর্বশেষ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button